আরিয়ান রহমান
- আরিয়ান রহমান - হাজারো প্রহসনের আড়ালে ২০-০৫-২০২৪

হাজারো প্রহসনের আড়ালে
কিছু মানুষের জীবন অন্ধকার রুমের চার দেয়াল
আর ভুল বোঝাবুঝির অনলে পুড়েই ছাই হয়ে যায়,
চারদেয়ালের গন্ডি পেরিয়ে খোলামাঠে
ছুটে চলার সৌভাগ্য তাদের হয় না ।
হয় না তীব্র অভিমানে
ভুল বোঝা মানুষগুলোর ভুল ভাঙ্গানোর সদইচ্ছা।
সুস্থতার বাহানায় অসুখের যন্ত্রনাটাও নিরবেই সইতে হয়।
আদর মাখা কোন হাত মাথায় উপর থাকে না
সব থেকেও না থাকা ওই মানুষগুলোর।
শুধু এক রাঁশ স্বপ্ন নিয়ে জীবনের
এ প্রান্ত থেকে ও প্রান্তে ছুটে চলার ব্যর্থ প্রয়াশে
দিন রাত্রের শত শত প্রহসন রচিত হয়
আড়ালে হাসা কত শত অশ্রুজলে।
খুব বেশি কষ্ট হলে বড়জোড় বাথরুমের টেপের
পানির সাথে মিশে যায় কিছু লবনাক্ত জল,
না হয় বালিশের নরম তুলোগুলোকে
সাক্ষি রেখে কেটে যায় বিনিদ্র রাতগুলি।
কেউ বুঝে না,কেউ বা খেয়ালই করে না-
কথার ফাঁকে ছোট্ট একটা দীর্ঘশ্বাস
আর চোখের কোনে জমা ওই এক ফোঁটা অশ্রুজলে
কত কথাই না বলে হয়ে গেছে ।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।